• ঢাকা
  • শুক্রবার:২০২৪:মে || ০৩:৪৭:৪৩
প্রকাশের সময় :
এপ্রিল ১৪, ২০২২,
৮:৩৬ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট :
এপ্রিল ১৪, ২০২২,
৮:৩৬ পূর্বাহ্ন

৩৯ বার দেখা হয়েছে ।

রোজার কাফফারা আদায়ের চমৎকার সমাধান দিয়েছেন প্রিয় নবী (সা.)

রোজার কাফফারা আদায়ের চমৎকার সমাধান দিয়েছেন প্রিয় নবী (সা.)

মহান আল্লাহ তায়ালার পেয়ারা হাবিব মানবতার মহান বন্ধু হজরত মুহাম্মদ (সা.) কাফফারা আদায়ের চমৎকার সমাধান দিয়েছেন।

 

হাদিস শরিফে বর্ণিত হয়েছে: একদা রমজান মাসে এক সাহাবি রাসুলুল্লাহ (সা.)–এর কাছে এসে বললেন, ইয়া রাসুলুল্লাহ (সা.), আমি নিজেকে ধ্বংস করে ফেলেছি, আমি রোজা পালন অবস্থায় স্ত্রী সহবাস করে ফেলেছি। রাসুলুল্লাহ (সা.) তাঁকে বললেন, তুমি একজন দাসকে মুক্ত করে দাও। তিনি বললেন, এমন সক্ষমতা আমার নেই।

রাসুলুল্লাহ (সা.) বললেন, তবে এর বদলে দুই মাস তথা ৬০ দিন রোজা রাখো। লোকটি বললেন, ইয়া রাসুলুল্লাহ! এমন শারীরিক সক্ষমতা আমার নেই। তখন তিনি (সা.) বললেন, তবে তুমি ৬০ জন মিসকিনকে খাওয়াবে।

লোকটি বললেন, হে আল্লাহর রাসুল (সা.)! এ রকম আর্থিক সক্ষমতাও তো আমার নেই। তখন তিনি (সা.) তাঁকে অপেক্ষা করতে বললেন। এর কিছুক্ষণ পর কোনো একজন সাহাবি রাসুল (সা.) কে এক ঝুড়ি খেজুর হাদিয়া দিলেন। তখন রাসুলুল্লাহ (সা.) ওই লোকটিকে ডেকে বললেন, এগুলো নিয়ে গিয়ে গরিবদের মধ্যে সদাকাহ করে দাও। লোকটি বললেন, ইয়া রাসুলুল্লাহ (সা.) অত্র এলাকায় আমার চেয়ে গরিব আর কে আছে? এ কথা শুনে রাসুলে করিম (সা.) স্বাভাবিকের চেয়ে একটু বেশি হাসলেন, যাতে তাঁর দাঁত প্রকাশিত হলো। তিনি (সা.) বললেন, আচ্ছা তবে খেজুরগুলো তুমিই তোমার পরিবার নিয়ে খাও। সুবহানাল্লাহ! (বুখারি, হাদিস: ১৩৩৭, মুসলিম, হাদিস: ১১১১)।