• ঢাকা
  • শুক্রবার:২০২৪:এপ্রিল || ১৫:০১:২২
প্রকাশের সময় :
অগাস্ট ২৮, ২০২২,
৫:০২ অপরাহ্ন

সর্বশেষ আপডেট :
অগাস্ট ২৮, ২০২২,
৫:০২ অপরাহ্ন

১২৪ বার দেখা হয়েছে ।

রূপগঞ্জে ২৫০০ বিঘা কৃষিজমি-জলাশয় ভরাট বন্ধ রাখার নির্দেশ

রূপগঞ্জে ২৫০০ বিঘা কৃষিজমি-জলাশয় ভরাট বন্ধ রাখার নির্দেশ

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার দাউদপুর ইউনিয়নের পূর্বাচল এলাকায় প্রায় আড়াই হাজার বিঘা কৃষিজমি ও জলাশয়ে মাটি ভরাটের কাজ আগামী ৩ মাস বন্ধ রাখার জন্য সরকারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

পাশাপাশি আদালত নারায়ণগঞ্জের জেলা প্রশাসককে মাটি ভরাটের অভিযোগের বিষয়ে তদন্ত করে ২ মাসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

একইসঙ্গে শীতলক্ষ্যা নদী থেকে ড্রেজিং করা বালু দিয়ে জমি ভরাটে তাদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা ব্যাখ্যা করতে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

জমি ভরাট রোধে সরকারের নিষ্ক্রিয়তার বৈধতা চ্যালেঞ্জ করে স্থানীয় জমির মালিক এ কে এম তমিজ উদ্দিনসহ ১২ জনের জনস্বার্থ মামলা হিসেবে দায়ের করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. এজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ রোববার (২৮ আগষ্ট) এই নির্দেশনা দেন ও রুল জারি করেন।

আবেদনকারীদের আইনজীবী মাহিন এম রহমান এ ব্যাপারে বলেন, ‘মেরিন গ্রুপ অব কোম্পানিজ এর অধীনস্থ মেরিন সিটি গত ফেব্রুয়ারি মাস থেকে দাউদপুর ইউনিয়নের পূর্বাচল এলাকায় প্রায় আড়াই হাজার বিঘ কৃষিজমি ও জলাশয় ভরাট করছে। কিন্তু স্থানীয় প্রশাসন এই ধরনের অবৈধ কর্মকাণ্ড প্রতিরোধে কোনো পদক্ষেপ নেয়নি। এ জন্য হাইকোর্ট বিস্ময় প্রকাশ করেছেন।’