• ঢাকা
  • সোমবার:২০২৪:এপ্রিল || ১১:০৯:২৬
প্রকাশের সময় :
মে ১৯, ২০২২,
৮:৫৮ অপরাহ্ন

সর্বশেষ আপডেট :
মে ১৯, ২০২২,
৮:৫৮ অপরাহ্ন

৪১ বার দেখা হয়েছে ।

বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল শুরু হচ্ছে ২৯ মে

বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল শুরু হচ্ছে ২৯ মে

করোনা মহামারির কারণে বন্ধ হয়ে যাওয়া ঢাকা-কলকাতার মধ্যে চলাচলকারী মৈত্রী এক্সপ্রেস ও খুলনা-কলকাতার মধ্যে চলাচলকারী বন্ধন এক্সপ্রেস ২৯ মে থেকে আবার চালু হচ্ছে। আর মিতালী এক্সপ্রেস চালু হতে পারে ১ জুন।

সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া বলছে, ভারতের কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বাংলাদেশ সফর করার পর আগামী মাসে তিনটি যাত্রীবাহী ট্রেন চালু হবে।

ট্রেন তিনটির মধ্যে মৈত্রী এক্সপ্রেস ঢাকা-কলকাতার মধ্যে চলাচল করে। বন্ধন চলে খুলনা-কলকাতা পথে। আর মিতালী এক্সপ্রেস ঢাকা থেকে নিউজলপাইগুড়ির পথে চলাচল করবে।

মৈত্রী এক্সপ্রেস চলতো সপ্তাহে পাঁচদিন আর সপ্তাহে দু’দিন চলতো মৈত্রী এক্সপ্রেস। কোভিড-১৯ এর কারণে এসব ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

ভারতের একজন কর্মকর্তা বলছেন, এখন যেহেতু সব কিছু স্বাভাবিক হয়ে এসেছে তাই দুই দেশে যাত্রীদেরই এ ট্রেন চালুর চাহিদা রয়েছে। ২০২১ সালের মার্চে বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী মিতালী এক্সপ্রেস উদ্বোধন করেন। তবে এখনও পর্যন্ত এ ট্রেন চালু হয়নি।

উদ্বোধনের সময় রেলওয়ের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশ থেকে সোম ও বৃহস্পতিবার মিতালী এক্সপ্রেস ট্রেন ছেড়ে যাবে। ভারতের জলপাইগুড়ি থেকে ছাড়বে রোববার ও বুধবার। ট্রেনটি ভারতের নিউ জলপাইগুড়ি থেকে ছাড়বে দুপুর ১২টা ১০ মিনিটে, ঢাকা ক্যান্টনমেন্টে পৌঁছাবে রাত ১০টা ৩০ মিনিটে। একইভাবে ঢাকা থেকে ছাড়বে রাত ৯টা ৫০ মিনিটে, ভারতে পৌঁছাবে সকাল ৭টা ৫ মিনিটে। ট্রেনটি দিনের বেলা ৪৫৬ আসন নিয়ে এবং রাতে ৪০৮ আসন নিয়ে চলাচল করবে।

করোনা পরিস্থিতিতে ট্রেন চালুর তারিখে পিছিয়ে বলা হয় পরিস্থিতি স্বাভাবিক হলে তারপর চালু হবে ট্রেন।