• ঢাকা
  • শুক্রবার:২০২৪:মে || ০৪:৪২:১৬
প্রকাশের সময় :
ফেব্রুয়ারী ১৪, ২০২৩,
৪:৫৫ অপরাহ্ন

সর্বশেষ আপডেট :
ফেব্রুয়ারী ১৪, ২০২৩,
৪:৫৫ অপরাহ্ন

৩৮৭ বার দেখা হয়েছে ।

বস্ত্র দেশের প্রধান বৈদেশিক মুদ্রা অর্জনকারী খাত: মন্ত্রী গাজী

বস্ত্র দেশের প্রধান বৈদেশিক মুদ্রা অর্জনকারী খাত: মন্ত্রী গাজী

অর্থনৈতিক অবদান বিবেচনায় বস্ত্র খাত দেশের প্রধান বৈদেশিক মুদ্রা অর্জনকারী খাত বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক।
তিনি বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী বাংলাদেশের বস্ত্র খাত ও শিল্প বিকাশের প্রধান পৃষ্টপোষক। প্রধানমন্ত্রীর সাহসি সিদ্ধান্তে, বিশ্বব্যাপি অর্থনৈতিক মন্দার সময়ও দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারা অব্যহত রয়েছে। দেশের প্রধান রপ্তানি খাত বস্ত্র শিল্পে বিদেশি জনবল কমিয়ে, বৈদেশিক মুদ্রা সাশ্রয় করতে চাচ্ছে সরকার।’ মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) জাতীয় বস্ত্র দিবস-২০২২ এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পাদিত ৬টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন।
এসময় গণভবন থেকে সরাসরি যুক্ত হয়ে প্রধান অতিথি হিসেবে বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পাদিত ৬টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন মাননয়ি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, ‘বাংলাদেশের সোনালি ঐতিহ্য ও বিশ্ব বিখ্যাত ব্যান্ড ঢাকাইয়া মসলিন, বৃহত্তর পরিসরে বাণিজ্যিক রূপদানের জন্য ‘ঢাকাইয়া সমলিন হাউজ’ স্থাপন করা হয়েছে। বাণিজ্যিক উৎপাদনের মাধ্যমে মসলিনের স্বর্গীয়তা বজায় রেখে মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে নিয়ে আসার কাজ চলমান রয়েছে। এ ক্ষেত্রে ঋণ সহায়তাসহ অন্যান্য প্রণোদনা ব্যবস্থা চলমান রয়েছে।’
মন্ত্রী আরও বলেন, ‘দেশের বস্ত্র শিল্পের উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে। বর্তমান সরকার বৈদেশিক বাণিজ্যের উন্নয়নে নানা উদ্যোগ গ্রহণ করেছে। বন্দর ও যোগাযোগ ব্যবস্থার যথেষ্ট উন্নয়ন এই সরকারের আমলেই সম্পুর্ণ হয়েছে। সরকার কর্তৃক গৃহিত নীতিমালা ও পরিকল্পনাকে কাজে লাগিয়ে টেকসই শিল্পখাত তৈরির মাধ্যমে দেশকে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলায় পরিনত করতে সরকারের ভূমিকা সর্বদা অব্যহত থাকবে।’
এসময় আরও উপস্থিত ছিলেন শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান, বস্ত্র ও পাট সচিব আব্দুর রউফ, বিকেএমইএ’র নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম প্রমুখ।