• ঢাকা
  • সোমবার:২০২৪:এপ্রিল || ১১:৫৯:২৯
প্রকাশের সময় :
জুন ২, ২০২২,
৮:২০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট :
জুন ২, ২০২২,
৮:২০ অপরাহ্ন

৯১ বার দেখা হয়েছে ।

বর্ষাকালে ভ্রমণ করার সময় যে কাজগুলো করবেন

বর্ষাকালে ভ্রমণ করার সময় যে কাজগুলো করবেন

বর্ষায় প্রকৃতির সৌন্দর্য যেন আরও বেড়ে যায়। ভ্রমণপিপাসুরা এসময় নিজেকে এমন সৌন্দর্য থেকে দূরে রাখতে পারেন না। তবে বর্ষার সময় ভ্রমণে বের হলে কিছু বিষয়ে খেয়াল রাখা জরুরি। এসময় ভ্রমণ বেশি উপভোগ্য। তবে বর্ষাকালে ভ্রমণ করা কিছুটা কষ্টসাধ্যও। কারণ এসময় বৃষ্টির কারণে বিভিন্ন বিড়ম্বনার পাশাপাশি থাকে অসুখ-বিসুখের ভয়ও। বৃষ্টির সময়ে ভ্রমণে গেলে এই বিষয়গুলোর প্রতি খেয়াল রাখুন-

পর্যাপ্ত কাপড়

ভ্রমণের জন্য বের হওয়ার আগে লাগেজ সাবধানে গুছিয়ে নিন। পর্যাপ্ত কাপড় সঙ্গে নিন। ভেজা কাপড় কিন্তু ত্বকের সংক্রমণ দ্রুত ছড়ায়। তাই পর্যাপ্ত শুকনো কাপড় সঙ্গে রাখুন। যেন কোনো কাপড় ভিজে গেলেও দ্রুত পরিবর্তন করে নিতে পারেন।

 

ছাতা ও রেইনকোট

বর্ষাকালে শুধু ভ্রমণের সময়েই নয়, বাইরে বের হলেও সঙ্গে ছাতা রাখুন। সেইসঙ্গে রাখতে পারেন রেইনকোট। বৃষ্টির সময় বাস বা ট্রেনে দীর্ঘ যাত্রা করলে এই দুই জিনিস বেশি কাজে আসবে। বৃষ্টি থেকে নিজেকে যতটা সম্ভব বাঁচিয়ে চলুন। কারণ হঠাৎ বৃষ্টিতে ভিজলে ঠান্ডা লেগে যাওয়ার ভয় থাকে।

পানির বোতল

বর্ষাকালে ভ্রমণে গেলে সঙ্গে রাখুন পর্যাপ্ত পানির বোতল। এসময় কিন্তু গরমকালের মতোই ডিহাইড্রেশন হওয়ার ভয় থাকে। একটানা দীর্ঘ ভ্রমণ করলে ঘেমে যাওয়ার কারণে শরীরে পানিশূন্যতা সৃষ্টি হয়। তাই পর্যাপ্ত পানি ও শুকনো খাবার সঙ্গে রাখুন।

ওয়াটার প্রুফড ব্যাগ

বর্ষাকালে যে ব্যাগ নিয়ে ভ্রমণে যাবেন সেটি যেন ওয়াটার প্রুফড হয় সেদিকে খেয়াল রাখবেন। লাগেজ কিনতে চাইলে সেটি ওয়াটার প্রুফড ব্যাগ কিনা তা যাচাই করে নিন। এতে বৃষ্টির মধ্যেও লাগেজ ভিজে যাওয়ার ভয় থাকবে না।

 

খাবার

ভ্রমণের সময় খুব বেশি ভারী খাবার খাবেন না। এতে হজমে সমস্যা সৃষ্টি হলে বিপাকে পড়বেন। এসময় ব্যাগের রাখুন শুকনো খাবার। ফলমূল ও জুসও রাখতে পারেন। দীর্ঘ জার্নিতে সেসব খাবার কাজে লাগবে। যেখানে বেড়াতে যাবেন, সেখানকার খাবার সম্পর্কে আগেই ধারণা নিয়ে যান। যেসব খাবার আপনি খেতে পারবেন, সেগুলোই খান।

টিস্যু পেপার

বিভিন্ন জিনিস পরিষ্কারের কাজে ব্যবহারের জন্য সঙ্গে রাখুন টিস্যু পেপার। সেইসঙ্গে রাখুন সুতির নরম কাপড়। ক্যামেরার লেন্স ও ত্বক পরিষ্কারের কাজে এগুলো ব্যবহার করা যাবে। টয়লেটের ব্যাকটেরিয়া এড়াতে সঙ্গে রাখুন টয়লেট স্প্রে ও টয়লেট টিস্যু।