• ঢাকা
  • মঙ্গলবার:২০২৪:ফেব্রুয়ারী || ২০:৩৭:২২
প্রকাশের সময় :
ডিসেম্বর ৩১, ২০২২,
৩:৩৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট :
ডিসেম্বর ৩১, ২০২২,
৩:৩৭ অপরাহ্ন

৩৯৬ বার দেখা হয়েছে ।

বছর পরিক্রমায় দেশ ও বিশ্ব

বছর পরিক্রমায় দেশ ও বিশ্ব

বিদায় ২০২২! দেখতে দেখতে শেষ হয়ে গেল একটি বছর। এই সাল জš§ দিয়েছে নানান ঘটনার। অন্যান্য বছরগুলোর মতোই ২০২২ ছিল নানা কারণে আলোচনা এবং সমালোচনায়। আবার জাতীয় জীবনেও ২০২২ সালে একাধিক বড় অর্জন রয়েছে। দেশি-বিদেশি নানা ষড়যন্ত্র পেরিয়ে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করা হয়। ২০২২ সালের ২৫ জুন বহুল প্রতীক্ষিত স্বপ্নের পদ্মা সেতু যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হয়। পদ্মা সেতু খুলে দেয়ার পরেই দক্ষিণাঞ্চলের সঙ্গে গোটা দেশের যোগাযোগ ব্যবস্থা এখন সহজ হয়েছে। দক্ষিণ ও দক্ষিণ পশ্চিমাঞ্চলের মানুষ এখন এর সুফল ভোগ করছে। শুধু তাই না, দক্ষিণ পশ্চিমাঞ্চলের অর্থনীতিতে পরিবর্তনের ছোঁয়ালাগায় তার প্রভাব সারা দেশেই পরিলক্ষিত হচ্ছে। সারা দেশের অর্থনীতিকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে পদ্মা সেতু হলো একটি নতুন মাইলফলক। এ বছরে উদ্বোধন করা হয়েছে কর্ণফুলী টানেলের। আরেক স্বপ্নপূরণ হয় বছরের শেষদিকে এসে ২৮ ডিসেম্বর। এদিন দেশে প্রথম মেট্রোরেলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্য দিয়ে আধুনিক গণপরিবহনের যুগে প্রবেশ করে বাংলাদেশ। ২০২২ সালের নিত্যপণ্যের বাজার নাভিশ্বাস ধরিয়েছিল নিু ও মধ্যবিত্তের মধ্যে। বছরজুড়েই পণ্যের দাম শুধু বেড়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ যত না প্রভাব ফেলেছে, তার চেয়ে বেশি প্রভাব ফেলেছে ব্যবসায়ীদের সিন্ডিকেট। চাল, আটা, পেঁয়াজ, প্রসাধনী, শিশুখাদ্য থেকে শুরু করে সব পণ্যের দাম শুধু বেড়েছেই। করোনা ভাইরাসের প্রকোপ কিছুটা কম থাকলেও বছরটিতে চোখ রাঙিয়েছে ডেঙ্গু। হাসপাতালজুড়ে ছিল ডায়রিয়া রোগীতে ভরা। ডায়রিয়ার পর দেশবাসীর মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায় ডেঙ্গু। সকাল-সন্ধ্যা মশার উৎপাত আর ডেঙ্গুর ভীতি ছিল সর্বত্রই। ২০২২-এ নজিরবিহীন ডলার সংকটে পড়ে দেশ। বেড়েছে অর্থ পাচার, খেলাপি ঋণ ও গুজব। ব্যাংকিং খাতে অস্থিরতা ও অনিয়মের ঘটনা পরিস্থিতিকে আরও নাজুক করে তোলে।
বিদায়ী ২০২২ বছরে সাফ নারী চ্যাম্পিয়নশিপের মঞ্চে সাবিনা খাতুন, সানজিদা ইসলাম, রুপনা চাকমাদের হাত ধরে প্রথম কোনো বড় শিরোপা নিজেদের করে নিতে পেরেছে বাংলাদেশের নারী ফুটবল দল। যা নারীদের জন্য এবং সমসাময়িক বাংলাদেশের ফুটবলের জন্যই সবচেয়ে বড় সাফল্যের ঘটনা। নেপালের দশরথ স্টেডিয়ামে স্বাগতিক নেপালকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে পুরো দেশের মধ্যে আনন্দের জোয়ার বইয়ে দিয়েছিলেন বাংলাদেশের নারী ফুটবলাররা।
গত বছরের শেষ দিকটায় উত্তপ্ত ছিল রাজনীতির মাঠ। মাঠ দখলে রাখতে বছরের শুরু থেকে নানা কার্যক্রমের মধ্য দিয়ে রাজনীতির মাঠে নিজেদের সরব উপস্থিতির জানান দিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। বিএনপি বিভাগীয় শহরে গণসমাবেশ করেছে বছরের শেষ দিকটায় এসে। গত ১০ ডিসেম্বর ঢাকায় গণসমাবেশকে কেন্দ্র করে দেশব্যাপী ছিল উত্তেজনা। সেদিন ঢাকা বিভাগীয় সমাবেশ ডেকেছিল বিএনপি। সমাবেশের স্থান নির্ধারণ নিয়ে শুরু থেকেই চলছিল আওয়ামী লীগ ও বিএনপির যুক্তিতর্ক। সমাবেশের চার দিন আগেই বিএনপির নয়াপল্টন অফিসে সমাবেশের প্রস্তুতি নিয়েছিলেন দলটির নেতাকর্মীরা। তখন পুলিশের সঙ্গে সংঘর্ষে একজন নিহত হন। এরপর গোলাপবাগ মাঠে ১০ ডিসেম্বরের সমাবেশ অনুষ্ঠিত হয়।
রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক, শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে ২০২২ একটি ঘটনাবহুল বছর। ব্যক্তি, জাতীয় ও আন্তর্জাতিকভাবে নানা চ্যালেঞ্জ ও উত্থান-পতনের মধ্য দিয়ে এগিয়ে গেছে বছরটি। বিদায়ী বছরটিতে বিশ্বজুড়ে সবচেয়ে আলোচিত ঘটনা ছিল ইউক্রেন যুদ্ধ। যুক্তরাষ্ট্র ইউক্রেনকে সামরিক সরঞ্জাম দিয়ে শক্তিশালী করছে, অভিযোগ তুলে রাশিয়া ২৪ ফেব্র“য়ারি দেশটিকে আক্রমণ শুরু করে। এই যুদ্ধ সংক্ষিপ্ত হবে এ ধারণা ভুল প্রমাণ করে চলছে এই যুদ্ধ, এখনো এটি থামার কোনো লক্ষণ নেই। যুদ্ধকে কেন্দ্র করে অস্ত্র ব্যবসা রমরমা হওয়ায়-যুদ্ধবাজ অস্ত্রব্যবসায়ী দেশগুলো তাদের অস্ত্রবাজার টিকিয়ে রাখতে এ যুদ্ধ শেষ করতে দিচ্ছে না বলে বিশেষজ্ঞদের অভিমত গণমাধ্যমে প্রকাশ হয়েছে।
রানি দ্বিতীয় এলিজাবেথ ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে মারা যাওয়ার পর ব্রিটিশ রাজ সিংহাসনে আসীন হন প্রিন্স চার্লস। ফেব্র“য়ারিতে এলিজাবেথ সিংহাসনে আরোহণের ৭০ বছর বা প্লাটিনাম জুবিলি উদযাপন করেন। ব্রিটিশ রাজন্যবর্গের মধ্যে তিনিই দীর্ঘ সময় সিংহাসনে ছিলেন। বিদায়ী বছরটিতে ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদ দুবার রদবদল হওয়ার পর তৃতীয়জন এখনও ব্রিটিশ প্রধানমন্ত্রীর আসনে। তিনি হচ্ছে ভারতীয় বংশোদ্ভূত প্রথম ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। বরিস জনসন ৬ সেপ্টেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রী ছিলেন। এরপর এ পদে আসেন লিজ ট্রাস। তিনি খুব অল্প সময়ের জন্য ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে ছিলেন। ৪৪ দিন ওই পদে থাকার পর ইস্তফা দিতে হয় তাকে। পাকিস্তানে অনাস্থা ভোটে প্রধানমন্ত্রিত্ব হারান সাবেক পাক ক্রিকেটার ইমরান খান। নতুন শক্তি সঞ্চয় করে তিনি আবারও ফেরেন রাজনীতির মাঠে। প্রবল গণজোয়ারের মুখে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজপক্ষ দেশছাড়া হন জুলাইতে। ৯ জুলাই প্রেসিডেন্টের প্রাসাদে সাধারণ জনতা ঢুকে পড়ার দৃশ্যগুলো সামাজিক মাধ্যমে আলোড়ন তোলে। ১৪ জুলাই তিনি পদত্যাগপত্র পাঠিয়ে দেন। এর দুই মাস আগে প্রধানমন্ত্রী (তার ভাই) মাহিন্দ রাজাপক্ষে বিক্ষোভের মুখে দেশত্যাগ করেন। জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো একটি রাজনৈতিক সমাবেশ চলাকালে চলতি বছর ৮ জুলাই নিহত হন। শান্তিপ্রিয় দেশ হিসেবে পরিচিত জাপানের বিষয়টি সে কারণেই সবার মনোযোগ কাড়ে।
১৮ ডিসেম্বর ছিল কাতার ফিফা ওয়ার্ল্ড কাপ ২০২২-এর ফাইনাল। আর্জেন্টিনা ও শেষ বিশ্বকাপ চ্যাম্পিয়ান ফ্রান্স মুখোমুখি হয় কাতারের লুসাইল স্টেডিয়ামে। তবে শুধু গ্যালারির দর্শকদের মধ্যেই নয়, সারাবিশ্বে ছড়িয়ে যায় এই উš§াদনা। উৎসবের আমেজে রুদ্ধশ্বাস এক ম্যাচ। শেষ হাসিটা হাসে মেসির আর্জেন্টিনা।
২০২২-এর শেষ সময়ে ২৯ ডিসেম্বর মধ্যরাতে ৮২ বছর বয়সে না ফেরার দেশে চলে গেলেন বিশ্ব ফুটবলের মহাতারকা ব্রাজিলের ‘ব্ল্যাকপাল বা কালোমানিক’ পেলে। সারা বিশ্ব শোকে স্তব্ধ। ফুটবলাররা তো বটেই, অন্য ঘরানার খেলোয়াড়, রাজনীতিবিদ, চিত্রতারকা থেকে শুরু করে এমন কোনো শ্রেণিপেশার মানুষ নেই যারা শোক জানাননি। পেলের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ব্রাজিলের নবনির্বাচিত প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা দা সিলভা। বলিভিয়ার প্রেসিডেন্ট লুইস আর্স বলেন, আপনার প্রতিভা দিয়ে মাঠ আলোকিত করার জন্য আপনাকে ধন্যবাদ। আমরা তার পরিবার এবং সমগ্র ব্রাজিলের প্রতি সমবেদনা জানাই।
গত শনিবার সূর্যাস্তের পর মহাকালের গর্ভে হারিয়ে গেছে ২০২২। শুরু হয়েছে নতুন বছর। অনেক পাওয়া-না পাওয়া, হাসি-কান্না, আনন্দ-বেদনার গল্প নিয়ে স্মৃতি হয়ে যাবে পুরনো বছর। সম্ভাবনা নিয়ে শুরু হয়েছে নতুন বছর ২০২৩। সবার একটাই প্রত্যাশাÑনতুন বছর যেন সুন্দর হয়, সুখ-সমৃদ্ধিতে ভরে ওঠে।
লেখক: সাংবাদিক ও কলামিস্ট