• ঢাকা
  • মঙ্গলবার:২০২৪:ফেব্রুয়ারী || ১৯:৩৫:৫১
প্রকাশের সময় :
অগাস্ট ২৩, ২০২২,
৮:৩৪ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট :
অগাস্ট ২৩, ২০২২,
৮:৩৪ পূর্বাহ্ন

৮৬ বার দেখা হয়েছে ।

পদ্মা সেতুতে ৫৭ দিনে যান পারাপার ১০ লাখ, ১৩৩ কোটি টাকা টোল আদায়

পদ্মা সেতুতে ৫৭ দিনে যান পারাপার ১০ লাখ, ১৩৩ কোটি টাকা টোল আদায়

দেশের সবচেয়ে বড় পদ্মা বহুমুখী সেতু উদ্বোধনের প্রায় দুই মাস গড়ালো। উদ্বোধনের পর থেকে ৫৭তম দিনে এই সেতু দিয়ে পারাপার হয়েছে ১০ লাখের বেশি যানবাহন। আর তাতে টোল আদায় হয়েছে ১৩৩ কোটি টাকারও বেশি।

গত ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনের পর থেকে ৫৭তম দিনে সোমবার (২২ আগস্ট) পর্যন্ত যানবাহন পারাপার এবং ট্রল আদায়ের তথ্য জানিয়েছে পদ্মা সেতু কর্তৃপক্ষ।

পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক ও নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের তোলপাড় নিউজকে এ তথ্য জানিয়েছেন।

গত ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণবঙ্গের ২১ জেলার সঙ্গে যোগাযোগ স্থাপনকারী পদ্মা সেতুর উদ্বোধন করেন। এরপর ২৬ জুন থেকে সেতুটি যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। তবে বেপরোয়া গতির জন্য সেতুর ওপর দিয়ে তার পরদিন থেকে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করে সরকার।

পদ্মা সেতু দিয়ে এই ৫৭ দিনে যানবাহন পারাপার এবং টোল আদায়কে রেকর্ড মনে করছে সেতু কর্তৃপক্ষ।

পদ্মা সেতু উদ্বোধনের আগে দেশের সবচেয়ে বড় সেতু ছিল যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু বহুমুখী সেতু।

বঙ্গবন্ধু সেতু চালুর পর প্রথম এক বছরে যে টোল আদায় হয়েছিল, পদ্মা সেতুতে প্রথম মাসেই এর চেয়ে বেশি আয় হয়। উদ্বোধনের পর পদ্মা সেতু দিয়ে ৩০ দিনে ছয় লাখের বেশি যানবাহন পারাপার হয়েছিল। এসব যানবাহন থেকে টোল আদায় হয়েছে ৭৬ কোটি টাকার বেশি।

ওই সময় অর্থাৎ ২৬ ‍জুন থেকে ২৬ জুলাই পর্যন্ত টোল আদায়ের হিসাব দিয়ে পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের একজন কর্মকর্তা জানিয়েছিলেন, দেশের উত্তরবঙ্গের সঙ্গে রাজধানীর সরাসরি যোগাযোগের লক্ষ্যে যমুনা নদীর ওপর নির্মিত বঙ্গবন্ধু সেতু চালু হয় ১৯৯৮ সালে। প্রথম বছর সেতুটি থেকে ৬২ কোটি টাকা টোল আদায় হয়। অর্থাৎ বঙ্গবন্ধু সেতু চালুর পর প্রথম এক বছরে যে টোল আদায় হয়েছিল, পদ্মা সেতুতে প্রথম মাসেই এর চেয়ে বেশি টোল আদায় হয়েছে।

সেতু কর্তৃপক্ষ জানিয়েছে, প্রথম ৩০ দিনের হিসেবে পদ্মা সেতুর ওপর দিয়ে প্রতিদিন প্রায় ২০ হাজার যানবাহন পারাপার হয়েছে। তবে প্রথম দিন ও ঈদের সময়ে যানবাহন চলাচল করেছে বেশি।

পদ্মা সেতু উদ্বোধনের এক মাস আগে গত ১৭ মে টোল হার নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হয়।

মোটরসাইকেলের টোল ১০০ টাকা, প্রাইভেট কার ও জিপ ৭৫০ টাকা, পিকআপ ভ্যান এক হাজার ২০০ টাকা, মাইক্রোবাস এক হাজার ৩০০ টাকা। ছোট বাস (৩১ আসন বা এর কম) এক হাজার ৪০০ টাকা, মাঝারি বাস (৩২ আসন বা এর বেশি) দুই হাজার টাকা এবং বড় বাস (৩ এক্সেল) দুই হাজার ৪০০ টাকা। ছোট ট্রাক (৫ টন পর্যন্ত) এক হাজার ৬০০ টাকা, মাঝারি ট্রাক (৫ টনের অধিক থেকে ৮ টন পর্যন্ত) দুই হাজার ১০০ টাকা, মাঝারি ট্রাক (৮ টনের অধিক থেকে ১১ টন পর্যন্ত) দুই হাজার ৮০০ টাকা, ট্রাক (৩ এক্সেল পর্যন্ত) পাঁচ হাজার ৫০০ টাকা, ট্রেইলার (৪ এক্সেল পর্যন্ত) ছয় হাজার টাকা।