• ঢাকা
  • শুক্রবার:২০২৪:মে || ০৪:২১:১৬
প্রকাশের সময় :
জুলাই ৩১, ২০২২,
৭:০২ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট :
জুলাই ৩১, ২০২২,
৭:০২ পূর্বাহ্ন

৩৮৪ বার দেখা হয়েছে ।

নারায়ণগঞ্জের জনসংখ্যা ৩৯ লাখ ছাড়িয়েছে

নারায়ণগঞ্জের জনসংখ্যা ৩৯ লাখ ছাড়িয়েছে

শিল্প নগরী নারায়ণগঞ্জের জনসংখ্যা কত? তা নিয়ে একটা প্রশ্ন ছিল। জেলা প্রশাসনের হিসাবেও বিষয়টি স্পষ্ট ছিল না। তবে ২৭ জুলাই প্রকাশিত জনশুমারি প্রতিবেদন অনুযায়ী এ সংখ্যা তুলে ধরা হয়েছে। সেই হিসাব অনুযায়ী, নারায়ণগঞ্জে ৩৯ লাখ ৯ হাজার ১৩৮ জন মানুষ বসবাস করে।

গত ১৫ জুন থেকে ২১ জুন পর্যন্ত হওয়া জনশুমারী শুরু করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। ২৭ জুলাই সেই শুমারীর ফলাফল তুলে ধরা হয়।

জনশুমারি প্রতিবেদনে বলা হয়, নারায়ণগঞ্জে বর্তমানে জনসংখ্যা ৩৯ লাখ ৯ হাজার ১৩৮ জন। জনসংখ্যা বৃদ্ধির হার ১.২২, ঘনত্ব হচ্ছে ১১১৯। পুরুষ ২০ লাখ ১৫ হাজার ৮৪৫, নারী ১৮ লাখ ৯২ হাজার ১৬২ ও হিজরা ৩৬৪ জন। নারীর তুলনায় পুরুষের হার ১০৬.৫৪ শতাংশ। নারায়ণগঞ্জে গ্রাম এলাকায় বসবাস করে ২৩ লাখ ২৪ হাজার ৩৯৪ জন ও শহর এলাকা ১৫ লাখ ৮৩ হাজার ৯৭৭ জন। জেলায় খুদ্র জনগুষ্ঠির সংখ্যা ১ হাজার ২৬৭ জন। যা মোট জনসংখ্যা ০.০৮ শতাংশ। নারায়ণগঞ্জে সাক্ষরতার হার ৭৯.০৯ শতাংশ, মোট বাড়ি রয়েছে ৯ লাখ ৯৫ হাজার ২২৪টি। এছাড়া মুসলমান ৯৫.১৭, হিন্দু ৪.৭১, বৌদ্ধ ০.০৩, খ্রিস্টান ০.০৪ ও অন্যান্য ধর্মের অনুসারী ০.০৬ শতাংশ রয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন নারায়ণগঞ্জ জেলা পরিসংখ্যান অফিসের উপ-পরিচালক মোহাম্মদ সাইফুর রহমান।

২০১১ সালে সর্বশেষ আদমশুমারির রির্পোট অনুযায়ী, নারায়ণগঞ্জের জনসংখ্যা ছিল ৩০ লাখ ৭৪ হাজার ৭৮ জন। জনসংখ্যা বৃদ্ধির হার ছিল ৩.০৫। নারী-পুরুষের অনুপাত ছিল ১০৭, ঘনত্ব ছিল ৪৩০৮। এছাড়া সাক্ষরতার হার ছিল ৫৭.১ শতাংশ।

সেই হিসেবে গত ১০ বছরে নারায়ণগঞ্জে ৮ লাখ ৩৫ হাজার ৬০ জন মানুষ বেড়েছে। ১.৮৩ শতাংশ হারে কমেছে জনসংখ্যা বৃদ্ধির হার, ০.৪৬ হারে কমেছে নারী-পুরুষের অনুপাত। এছাড়া সাক্ষরতার হার বেড়েছে ২১.৯৯ শতাংশ।

নারায়ণগঞ্জ জেলা পরিসংখ্যান অফিসের উপ-পরিচালক মোহাম্মদ সাইফুর রহমান তোলপাড়নিউজ ডটকমকে জানান, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ৯ লাখ ৬৭ হাজার ৭২৪ জন মানুষ রয়েছে। এর মাঝে পুরুষ ৪ লাখ ৯৯ হাজার ৮৫৪, আর নারী ৪ লাখ ৬৭ হাজার ৭৭১। তৃতীয় লিঙ্গের মানুষ রয়েছে ৯৯ জন।