• ঢাকা
  • সোমবার:২০২৪:এপ্রিল || ১২:৪৯:১২
প্রকাশের সময় :
এপ্রিল ১৪, ২০২২,
৯:৫৬ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট :
এপ্রিল ১৪, ২০২২,
১১:৩২ পূর্বাহ্ন

৩৯৬ বার দেখা হয়েছে ।

দ্বিতীয় টেস্টে ঘুরে দাঁড়ানোর মিশন নিয়ে মাঠে নামছে বাংলাদেশ

দ্বিতীয় টেস্টে ঘুরে দাঁড়ানোর মিশন নিয়ে মাঠে নামছে বাংলাদেশ

রাসেল ডমিঙ্গোর ওপর গুরুদায়িত্ব ছেড়ে দিয়েছে বাংলাদেশ দল। দক্ষিণ আফ্রিকার ক্রিকেট ভেন্যুগুলোর মধ্যে সবচেয়ে পুরোনো আর ঐতিহাসিক তালিকায় আছে পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জেস পার্ক স্টেডিয়াম। সফরকারী বাংলাদেশ শিবিরে ডমিঙ্গোর থেকে এই মাঠের চরিত্র আর কারো বেশি জানার কথা নয়। কেননা ডমিঙ্গোর ঘরের মাঠ এটি। এজন্য দলের থেকে বার্তা আছে, টস জিতে সিদ্ধান্ত আর একাদশ সাজানোয় প্রাধান্য পাবে টাইগারদের প্রোটিয়া কোচের কথা।

ডমিঙ্গো অবশ্য একাই সিদ্ধান্ত নিতে চান না। দলের প্রতিটি সদস্যের সঙ্গে ম্যাচের দিন সকালে উইকেট দেখে বিশেষ আলোচনা সারবেন অধিনায়ক মুমিনুল হকের সঙ্গে।

দক্ষিণ আফ্রিকায় ঐতিহাসিক ওয়ানডে সিরিজ জয়ের পর দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট হারলেও আত্মবিশ্বাসে ফাটল ধরেনি টাইগার শিবিরে। ডারবান টেস্ট হারলেও শুরুর ৪ দিন খেলা ধরে রেখেছিল বাংলাদেশ দল। সেই আত্মবিশ্বাস পুঁজি করেই আজ (শুক্রবার) দ্বিতীয় ম্যাচে নামবেন মুমিনুলরা।

এ ম্যাচে একাদশে সাজাতে বেশে বেগ পেতে হচ্ছে সফরকারীদের। একজন ব্যাটসম্যান কম খেলিয়ে বাড়তি একজন বোলার, নাকি ২ পেসার আর ২ স্পিনারের ভাবনা? তবে পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জেস পার্কে বাতাসের ব্যাপারটিও মাথায় রাখতে হচ্ছে, সেক্ষেত্রে বাড়তি সুইং পাবেন পেসাররা। বাংলাদেশ দল একাদশে একজন ব্যাটসম্যান কম না খেলিয়ে বা ঝুঁকি না নিয়ে কি ডারবানে টেস্টের মতোই ৩ পেসার ১ স্পিনারের পথে হাঁটবে শেষপর্যন্ত?

অধিনায়ক মুমিনুল হক সেটি এখনো পরিষ্কার না করলেও তার কথায় স্পষ্ট, সে পথে হাঁটতে চাইবে না বাংলাদেশ। কারণ, ডারবানের মতো পোর্ট এলিজাবেথেও উইকেট থেকে সাহায্য পাবেন স্পিনাররা। সেক্ষেত্রে চোটে পড়া তাসকিনের জায়গা নিতে পারেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। মেহেদী হাসান মিরাজের সঙ্গে জুঁটি বেঁধে বল করতে দেখা যেতে পারে তাকে। প্রায় ১১ মাস পর এ ম্যাচে ওপেনার তামিমের ফেরা একপ্রকার নিশ্চিতই। সেক্ষেত্রে কপাল পুড়ছে সাদমান ইসলামের।

বাতাস আর সুইংয়ের কথা ভেবে পেসার আবু জায়েদ রাহির খেলানোর ভাবনাও চলছে গোপনে। সেক্ষেত্রে একজন ব্যাটসম্যান কম নিয়ে খেলবে সফরকারীরা। এতে উপেক্ষিত হতে হবে ইয়াসির আলি রাব্বিকে। তবে ব্যাটিং গভীরতার ভাবনা থাকলে এই পরিবর্তনটা না দেখার সম্ভাবনাই বেশি।

সব ছাপিয়ে দুই ম্যাচ সিরিজে ০-১ ব্যবধানে পিছিয়ে পড়া বাংলাদেশ দলের সামনে সিরিজ বাঁচানোর চ্যালেঞ্জ। প্রোটিয়াদের বিপক্ষে সে লক্ষ্যে আজ দুপুর ২টায় মাঠে নামবে বাংলাদেশ দল।

এক নজরে বাংলাদেশ সম্ভাব্য একাদশ-
তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, ইয়াসির আলি রাব্বী, লিটন দাস (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, ইবাদত হোসেন ও খালেদ আহমেদ।