• ঢাকা
  • সোমবার:২০২৪:এপ্রিল || ১৩:২৯:১০
প্রকাশের সময় :
এপ্রিল ১৪, ২০২২,
১২:৪৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট :
এপ্রিল ১৪, ২০২২,
১২:৪৩ অপরাহ্ন

৩৮ বার দেখা হয়েছে ।

ট্রেনযাত্রায় টিকিট কাটতে লাগবে জাতীয় পরিচয়পত্র

ট্রেনযাত্রায় টিকিট কাটতে লাগবে জাতীয় পরিচয়পত্র

প্রত্যেক যাত্রীর জন্য নিজ নিজ পরিচয়পত্র দেখিয়ে টিকিট কাটার প্রসঙ্গে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, টিকিট কিনতে হলে জাতীয় পরিচয়পত্র অবশ্যই দেখাতে হবে। একজন চারটি টিকিট কিনতে পারবে, সে ক্ষেত্রে অন্য তিনজনের জাতীয় পরিচয়পত্র না থাকলে জন্ম নিবন্ধন সনদ অথবা স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বা অন্য কোনো আইডি কার্ড দেখাতে হবে।

ঈদযাত্রার অগ্রিম টিকিট বিক্রি নিয়ে বুধবার রেল ভবনের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে নতুন এ নিয়মের কথা জানান রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

একজনের পরিচয়পত্র দিয়ে কেনা টিকিটে অন্য কেউ ভ্রমণ করতে পারবে না জানিয়ে মন্ত্রী বলেন, এবার আমরা ‘টিকিট যার ভ্রমণ তার’ স্লোগান নিয়ে টিকিট বিক্রি শুরু করেছি। এই স্লোগান বাস্তবায়নে টিকিট ক্রয়ের ক্ষেত্রে সম্মানিত যাত্রীদের এনআইডি বা জন্ম সনদ ফটোকপি কাউন্টারে প্রদর্শন করে টিকিট ক্রয় করতে হবে। একজনের পরিচয়পত্র দিয়ে টিকিট কেটে অন্য কেউ ভ্রমণ করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে, তার টিকিট বাতিল বলে গণ্য হবে। জরিমানা গুনতে হবে।

কারও জাতীয় পরিচয়পত্র না থাকলে কী হবে জানতে চাইলে মন্ত্রী বলেন, এনআইডি কার্ড ছাড়া টিকিট নেয়ার কোনো সুযোগ নেই।

এখন অনলাইনে টিকিট কিনতে হলে এনআইডি নম্বর দিয়েই নিবন্ধন করতে হয়। এবং কেউ নিবন্ধন করলে সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারেন।

অনলাইনে কিভাবে বাকি তিনজনের পরিচয়পত্র দেখা হবে জানতে চাইলে একজন রেল কর্মকর্তা বলেন, অনলাইনে টিকিট কিনলেও যাত্রার আগে কাউন্টার থেকে প্রিন্টেড টিকিট সংগ্রহ করতে হয়। তখন পরিচয়পত্র দেখা হবে।

এর আগে ২০২০ সালে রেলওয়ের এক গণবিজ্ঞপ্তিতে যাত্রীদের ভ্রমণের সময় জাতীয় পরিচয়পত্র সঙ্গে রাখতে বলা হয়েছিল। তাতে ভোগান্তিতে পড়েন যাত্রীরা। জাতীয় পরিচয়পত্র সঙ্গে না থাকায় অনেকের ভ্রমণ বাতিল করা হয়। পরে ওই নিয়ম তুলে নেওয়া হয়।