• ঢাকা
  • শুক্রবার:২০২৪:এপ্রিল || ১৫:০১:৪৪
প্রকাশের সময় :
নভেম্বর ১৩, ২০২২,
১০:০৩ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট :
নভেম্বর ১৩, ২০২২,
১০:০৩ পূর্বাহ্ন

৪২৭ বার দেখা হয়েছে ।

কিডনি ভালো রাখার ৫ উপায়

কিডনি ভালো রাখার ৫ উপায়

আমাদের দেহের গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনি। দেহে পানির ভারসাম্য রক্ষা করা এবং বিভিন্ন দূষিত পদার্থ ছেঁকে ফেলা এই অঙ্গের কাজ। তাই সুস্থ থাকাতে হলে আমাদের অবশ্যই কিডনির যত্ন নিতে হবে। তাহলে চলুন, জেনে নেওয়া যাক কোন পাঁচটি উপায়ে আমরা কিডনি ভালো রাখতে পারি—
সক্রিয় এবং ফিট থাকুন

প্রতিদিন অন্তত ১০ মিনিট হলেও ব্যায়াম করুন। এ ছাড়া হাঁটা, দৌড়ানো, সাইকেল চালানো এমনকি নাচও আপনার স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। এগুলো আপনার রক্তচাপ নিয়ন্ত্রণ ও হার্ট ভালো রাখে। এ ছাড়া এটি দীর্ঘস্থায়ী কিডনি রোগের ঝুঁকি কমায়।
রক্তচাপ স্বাভাবিক রাখুন

রক্তচাপ বা ব্লাডপ্রেসার স্বাভাবিক রাখার চেষ্টা করুন। ১২০/৮০ শরীরের স্বাভাবিক রক্তচাপ। তবে এটি ১৪০/৯০ এর উপরে থাকলে তা কিডনির জন্য ঝুঁকিপূর্ণ। তাই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত ব্যায়াম করুন ও কাঁচা লবণ কম খাওয়ার অভ্যাস করুন।
ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখুন

ডায়াবেটিস নিয়ন্ত্রণে না রাখলে কিডনির রোগের ঝুঁকি বেড়ে যায়। তাই নিয়মিত রক্তে সুগারের পরিমাণ পরীক্ষা করাতে হবে। সুগার বেশি থাকলে মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে।
ধূমপান ত্যাগ করুন

ধূমপান ও মদপানের কারণে ধীরে ধীরে কিডনিতে রক্ত চলাচল কমে যেতে থাকে। ফলে কিডনির কার্যক্ষমতা কমে যায়। তাই ধূমপান, মদপান ও সবধরনের মাদকের অভ্যাস পরিহার করতে হবে।
নিয়মিত কিডনি পরীক্ষা করান

উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, অতিরিক্ত ওজন অথবা পরিবারের কারো কিডনির সমস্যা থাকলে কিডনি রোগ হওয়ার ঝুঁকি অনেকটাই বেড়ে যায়। তাই আপনার যদি এগুলোর কোনো একটিও থাকে তাহলে নিয়মিত কিডনির পরীক্ষা করান।