• ঢাকা
  • শুক্রবার:২০২৪:এপ্রিল || ১৫:০১:৩৩
প্রকাশের সময় :
এপ্রিল ১৪, ২০২২,
৯:৩১ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট :
এপ্রিল ১৪, ২০২২,
১১:৩২ পূর্বাহ্ন

৯৩ বার দেখা হয়েছে ।

আজ থেকে প্রাথমিকে প্রতিদিন ক্লাস

আজ থেকে প্রাথমিকে প্রতিদিন ক্লাস

করোনাকালে দুই বছর পর স্বাভাবিক অবস্থায় ফিরতে যাচ্ছে দেশের প্রাথমিক বিদ্যালয়গুলো।

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারীর মধ্যে দ্বিতীয় দফায় প্রায় ছয় সপ্তাহ বন্ধ থাকার পর বুধবার (২ মার্চ) প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস শুরু হচ্ছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের নির্দেশনা অনযায়ী, এদিন থেকে সপ্তাহে ছয়দিন ক্লাস হবে।

মঙ্গলবার (১ মার্চ) এই তথ্য জানান অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম।

তিনি বলেন, করোনা সংক্রমণ কমে যাওয়ায় প্রাথমিকের শিক্ষার্থীদের প্রতিদিন ক্লাস হবে। শিক্ষার্থীরা যেন স্বাস্থ্যবিধি মেনে ক্লাস করতে পারে, সেজন্য তারা দুইটি শিফটে ক্লাসে আসবে।

তবে প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে এখনই ফেরা হচ্ছে না জানিয়ে মনসুরুল আলম বলেন, দুই সপ্তাহ করোনা ভাইরাসের পরিস্থিতি পর্যবেক্ষণ করে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

করোনা মহামারি শুরু হওয়ার পর ২০২০ সালের মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছিল সরকার। দেড় বছর বন্ধ থাকার পর গত বছরের ১২ সেপ্টেম্বর সব স্কুল-কলেজ খুলে দেয়া হয়। তখন প্রাথমিকে শুধু পঞ্চম শ্রেণির ক্লাস ছয় দিন চলছিল, বাকি শ্রেণিগুলোর শিক্ষার্থীরা স্কুলে যাচ্ছিল সপ্তাহে এক দিন।

দুই অক্টোবর থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে তৃতীয় ও চতুর্থ শ্রেণির ক্লাস সপ্তাহে দুই দিন করা হয়। এরপর সংক্রমণ ফের বাড়তে শুরু করলে গত ২১ জানুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় বন্ধ করা হয়।

এরপর ২২ ফেব্রুয়ারি মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়া হয়। আর ১ মার্চ থেকে প্রাথমিক বিদ্যালয় খোলার ঘোষণা দেয়া হয়।