• ঢাকা
  • শুক্রবার:২০২৪:Jun || ২২:৫২:৩১
প্রকাশের সময় :
মে ২৬, ২০২২,
৫:৩২ অপরাহ্ন

সর্বশেষ আপডেট :
মে ২৬, ২০২২,
৫:৩২ অপরাহ্ন

৭৭ বার দেখা হয়েছে ।

অন্ধ্র প্রদেশে জিন্নাহ টাওয়ারের নাম পরিবর্তনের দাবি

অন্ধ্র প্রদেশে জিন্নাহ টাওয়ারের নাম পরিবর্তনের দাবি

বিজেপি ক্ষমতায় আসার পর ভারতে বিভিন্ন স্থাপনার নাম বদল হয়েছে। মূলত বিজেপি এবং বিভিন্ন হিন্দুত্ববাদী সংগঠনের দাবির মুখে এসব নামবদল হয়েছে। যেমন: এলাহাবাদের নাম হয়েছে প্রয়াগরাজ, মুঘলসরাই রেলওয়ে স্টেশনের নাম হয়েছে দীন দওয়ার উপাধ্যায়।

এবার ওয়াইএসআর কংগ্রেসশাসিত ভারতের দক্ষিণী রাজ্য অন্ধ্র প্রদেশের একটি টাওয়ারের নাম নিয়ে নতুন করে বিতর্ক শুরু হয়েছে। পাকিস্তানের প্রথম রাষ্ট্রপতি মহম্মদ আলি জিন্নার নামে টাওয়ারটি স্থানীয়ভাবে ‘জিন্নাহ টাওয়ার’ নামে পরিচিত।

এখন এই টাওয়ারের নাম পরিবর্তন করে ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আব্দুল কালামের নামে করতে চায় বিজেপি। এ নিয়ে আন্দোলনে নামার কারণে কয়েকজনকে গ্রেপ্তারও করা হয়েছে।

বিজেপি এবং বিভিন্ন হিন্দুবাদী সংগঠন এই টাওয়ারে নাম বদলের দাবিতে গত কয়েকমাস ধরেই সরব। কিন্তু বিজেপির এই দাবি গুরুত্ব পাচ্ছিল না রাজ্য সরকারের কাছে।

মঙ্গলবার, তেলঙ্গানা বিজেপির সহ পর্যবেক্ষক সুনীল দেওধরের নেতৃত্বে বিক্ষোভ মিছিল হয়। ওই মিছিল থেকে কয়েকজনকে গ্রেপ্তার করা হয়।

বিজেপির নেতাদের গ্রেপ্তার করার নিন্দা জানিয়ে বিজেপির রাজ্যসভা সাংসদ জিভিএল নরসিমা রাও প্রশ্ন তুলেছেন, “এটা অন্ধ্র প্রদেশ না পাকিস্তান?”