• ঢাকা
  • মঙ্গলবার:২০২৩:ডিসেম্বর || ০৮:৩৯:৩৫
প্রকাশের সময় :
অক্টোবর ১২, ২০২২,
৬:৪৯ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট :
অক্টোবর ১২, ২০২২,
৬:৪৯ পূর্বাহ্ন

১২৪ বার দেখা হয়েছে ।

অনলাইনে বিয়ে রেজিস্ট্রি হবে

অনলাইনে বিয়ে রেজিস্ট্রি হবে

দেশের বিভিন্ন স্থানে বয়স বাড়িয়ে বাল্যবিয়ে সম্পন্ন করার অভিযোগ আছে অহরহ। কনের পরিবার, কাজী বা আত্মীয়-স্বজনরাও তথ্য লুকিয়ে কিশোরী মেয়েদের বিয়ে দিয়ে থাকেন। কারসাজি করে যাতে কোনোভাবে বাল্যবিয়ে না হয়, সে জন্য অনলাইনে রেজিস্ট্রি করার ব্যাপারে কাজ করছে সরকার। আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, এ লক্ষ্যে শিগগির আইন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হবে। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আন্তর্জাতিক কিশোরী দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে বাল্যবিবাহ প্রতিরোধে নারীদের এসএসসি ও এইচএসসির পর শিক্ষক হিসেবে কাজ করার সুযোগ করে দেন যা নারীদের অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। প্রত্যন্ত গ্রামে এখন ৭০-৮০ শতাংশ শিক্ষক নারী। আইসিটি উদ্যোক্তার পাশাপাশি মেয়েরাও উঠে আসছে। দেশে এখন সাড়ে ৬ লাখ ফ্রিল্যান্সারের মধ্যে ১৬ শতাংশ নারী। ২০৪১ সালের মধ্যে ৫০ শতাংশ নারী ফ্রিল্যান্সার তৈরির লক্ষ্য নিয়ে কাজ করছে সরকার।

অনুষ্ঠানে ইভটিজিং প্রতিরোধ নিয়ে কথা বলেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন, ইভটিজিং প্রতিরোধের উপায় কোনোভাবেই মেয়েদের ঘরে আটকে রাখা নয়। ইভটিজিং প্রতিরোধের উপায় অপরাধীদের শাস্তি দেওয়া।

এ সময় তিনি দেশের শিক্ষা ব্যবস্থার পরির্বতনের নানা দিক তুলে ধরে বলেন, দেশের শিক্ষা ব্যবস্থার পাঠ্যসূচির পরিবর্তন করা হচ্ছে, তৃতীয় থেকে ৫ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য কোডিং অন্তর্ভুক্ত করা হচ্ছে।

নারী-পুরুষ নির্বিশেষে সবার জন্য পরিপূর্ণ বিকাশের সুযোগ তৈরি করার জন্য সরকার নতুন কারিকুলাম পাইলটিং শুরু করতে যাচ্ছে বলেও অনুষ্ঠানে জানান শিক্ষামন্ত্রী। দীপু মনি বলেন, বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিতের পাশাপাশি মানবিক ও সৃজনশীলতাকে যুক্ত করা হবে। যা শিশু-কিশোরদেরকে বিজ্ঞানমনস্ক করার পাশাপাশি মানবিক, অসাম্প্রদায়িক ও দক্ষ প্রজন্ম তৈরিতে সহায়তা করবে।

অ্যাকশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবিরের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন ইউনিসেফ বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সাজা আব্দুল্লাহ, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হাসানুজ্জামান কল্লোল, ভারপ্রাপ্ত ব্রিটিশ হাইকমিশনার জাভেদ প্যাটেল, সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি শুয়ার্ড, অস্ট্রেলিয়ান হাইকমিশনার জেরেমি ব্রুয়ার।